উচ্চতর গণিত প্রথম পত্র [ একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য ] (সৃজনশীল প্রশ্ন সংবলিত) 2023

 



পরিমার্জিত শিক্ষাক্রম ও পাঠ্যসূচি অনুযায়ী প্রণীত এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে পাঠ্যপুস্তক হিসেবে পুন অনুমোদিত।

স্মারক নং ৩৭.০৬.০০০০.৩০.০৬.১৭৩,২২/১৫০৯

তারিখ: ২৭/০৬/২০২২

$ads={1}

উচ্চতর গণিত


প্রথম পত্র [ একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য ] (সৃজনশীল প্রশ্ন সংবলিত)


মোঃ সুরুজউদ্দিন আহাম্মদ, এম, এস-সি. বি. সি. এস (শিক্ষা)

অবসরপ্রাপ্ত প্রফেসর এম সি কলেজ, সিলেট।

প্রাক্তন অধ্যাপক, গণিত বিভাগ ও এম, এম, আলি কলেজ, কাগমারী, টাংগাইল, বঙ্গবন্ধু কলেজ, গোপালগঞ্জ, জগন্নাথ কলেজ, ঢাকা, চট্টগ্রাম কলেজ। ঢাকা কলেজ, হরগঙ্গা কলেজ, মুন্সীগঞ্জ, ফেনী কলেজ, ফেনী।


মোঃ আব্দুল জব্বার, এম, এস.সি, (ফার্স্ট ক্লাস), বি, সি,এস (শিক্ষা) প্রাক্তন ভারপ্রাপ্ত অধ্যক্ষ, সরকারি বিজ্ঞান কলেজ, ঢাকা।

প্রাক্তন সহযোগী অধ্যাপক, কুষ্টিয়া সরকারি কলেজ, সহকারী অধ্যাপক, সা'দত কলেজ, টাঙ্গাইল, ইডেন কলেজ, ঢাকা, প্রভাষক, এম, এম, কলেজ, যশোর, ভিক্টোরিয়া কলেজ, নড়াইল, ইঞ্জিনিয়ারিং কলেজ, চট্টগ্রাম ও খুলনা, সাতক্ষীরা কলেজ; মনিরামপুর কলেজ, যশোর।

আলফা প্রকাশনী - ঢাকা

$ads={1}

প্রকাশক

মোঃ ফারুক

আল্‌ফা প্রকাশনী


দশম সংস্করণ : জানুয়ারি, ২০২২ সাল। 

একাদশ সংস্করণ :  জানুয়ারি, ২০২৩ সাল। 

দ্বাদশ সংস্করণ :  অক্টোবর, ২০২৩ সাল। 

(সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্ন সংবলিত) 

মূল্য : সাদা : ৩৭৫.০০ টাকা। নিউজ : ২৭০.০০ টাকা।


ভূমিকা


নতুন সৃজনশীল পাঠ্যসূচি অনুযায়ী এ বইটি প্রণীত হয়েছে। গণিতের প্রতি শিক্ষার্থীদেরকে আকর্ষণীয় করার উদ্দেশ্যে আমরা নির্ধারিত বিষয়বস্তু সহজ ও সাবলীল ভাষায় উপস্থাপন করার চেষ্টা করেছি। প্রশ্নমালা ও উদাহরণমালার অঙ্কের সংখ্যা সীমিত রাখার ফলে বইটির কলেবর অযথা বৃদ্ধি করা হয়নি।

আমাদের শিক্ষকতা জীবনের দীর্ঘ অভিজ্ঞতা এ বইটি রচনায় যথেষ্ট সাহায্য করেছে বলে আমরা মনে করি। তদুপরি আমাদের রচিত "উচ্চতর গণিত প্রথম পত্র”, “উচ্চ মাধ্যমিক বীজগণিত ও ত্রিকোণমিতি”, “উচ্চ মাধ্যমিক জ্যামিতি ও ক্যালকুলাস”, “বলবিদ্যা ও বিচ্ছিন্ন গণিত” এবং “উচ্চ মাধ্যমিক ব্যবহারিক গণিত” অধ্যাপক অধ্যাপিকাবৃন্দ এবং শিক্ষার্থীদের মধ্যে সমাদৃত হয়েছিল বিধায় এ বইটি রচনায় আমরা যথেষ্ট উৎসাহ ও উদ্দীপনা পেয়েছি। পাঠ্যসূচিতে যে সকল বিষয়বস্তু নতুনভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে তা সহজভাবে বুঝানোর জন্য চিত্র উদাহরণের সাহায্য নেয়া হয়েছে। বইটিকে নির্ভুল রাখার উদ্দেশ্যে সব ধরনের সতর্কতা অবলম্বন করা হয়েছে। তবু যদি কোন ত্রুটি বিচ্যুতি পরিলক্ষিত হয়, তবে তা কেহ আমাদেরকে অবগত করে পরবর্তী সংস্করণে ঐগুলি সংশোধন করার সুযোগ দিলে আমরা তাঁদের নিকট চির কৃতজ্ঞ থাকব।


যে কোন ধরনের গঠনমূলক সমালোচনা সমাদরে গ্রহণ করা হবে।


ঢাকা, জুন, ২০১৩ সাল।

নিবেদক এস, ইউ, আহাম্মদ

একাদশ সংস্করণ সম্পর্কে বক্তব্য


মোঃ আব্দুল জব্বার


সৃজনশীল প্রশ্ন পদ্ধতি : সৃজনশীল প্রতিভা বিকাশের অন্যতম উপায় হলো সৃজনশীল প্রশ্ন পদ্ধতি। যে প্রশ্ন পদ্ধতি শিক্ষার্থীর সুপ্ত প্রতিভা বিকশিত করে এবং জড়তা দূরীকরণের মাধ্যমে স্বাধীনভাবে সৃষ্টিক্ষম করে তোলে তাকে সৃজনশীল প্রশ্ন পদ্ধতি বলা হয়। পাঠ্য বইয়ে প্রদত্ত তথ্য ও উপাত্ত কেবল মুখস্থ না করে দৈনন্দিন জীবনযাত্রা ও বাস্তবতার সাথে মিলিয়ে প্রয়োগ করতে শেখার উদ্দেশ্যেই সৃজনশীল প্রশ্ন পদ্ধতি প্রবর্তন। ২০১৭ সাল থেকে গণিতে সৃজনশীল ও M.C.Q প্রশ্নসমম্মলিত প্রশ্নপত্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রশ্নপত্রের ধরনের একটি ধারণা দেয়ার জন্য এই সংস্করণে প্রত্যেক অধ্যায়ের শেষে যথেষ্ট সংখ্যক নমুনা সৃজনশীল ও MCQ প্রশ্ন অন্তর্ভুক্ত করা হয়েছে এবং বইয়ের শেষে মডেল প্রশ্ন সংযোজন করা হয়েছে। প্রতি অধ্যায়ে বিগত বছরের বোর্ড প্রশ্ন সংযোজনসহ প্রথম অধ্যায়ে ব্যাপক পরিবর্তন করা হয়েছে। আশা করি, এর ফলে শিক্ষার্থীরা উপকৃত হবে। বইটির মানোন্নয়নের জন্য যেকোনো ধরনের গঠনমূলক সমালোচনা সমাদরে গ্রহণ করা হবে।

$ads={1}

ঢাকা, জানুয়ারি, ২০২৩ সাল।

নিবেদক এস, ইউ, আহাম্মদ




Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Next

نموذج الاتصال